Wednesday, March 18, 2009

কেননা আর তুমি তাই শুষ্ক ঝরাপাতা কিংবা কোন প্রেমপত্র

আমাদের তখন ব্যস্ত সময়
সময় পেরোই সময়ের খোঁজে
তখন সমসাময়িক এক অখন্ডনীয় সত্যে
আমরা একত্র হই- যদিও
ঘটনাটা এমন হবার কথা ছিলনা কেননা
পরস্পর ভিনগ্রহের আগুন্তক আমরা
আদৌ কেউ কি আগুন্তক ছিলাম?
মহাকাল নিশ্চয়ই সে খবর রেখেছে
রহস্যের পর্দা সে খুলবে
রমন ক্রিয়ার মত ধীরে কিন্তু স্থিতিশীল
যদি রাখি অপেক্ষার প্রহর
কি ভাসাবে সময়ের নহর
বর্তমানই জীবন বাঁচায়
তুমি কি বলো?
একদা এক বাঘের গলায় হাড় ফুটলো
পারমানবিক বোমা যা কিনা মানবিকতাকে পার করে
লোভী বাঘ্রের দাঁতের নিচে আমি অসহায়
তুমি বাঘিনীর দাঁত নাকি হরিণের হাড়?
তোমার খবর তুমি জানাও
আমার খবর শুরু থেকেই ছিল হেডলাইনে
অতীতকে সত্য রাখবো তবু ভবিষ্যতকে বাচাঁতে চাই
তাই তোমার অতীত আমি ভুলি- আর তুমি
পরক্ষনেই তোমার অনামিকায়
সামনের দুর্গমতা ইংগিত কর
যেমন জানা আছে আমি আকঁড়ে ধরি
তেমনি জানা থাকে তুমি বদলাও রঙ্গে রঙ্গে
তোমার প্রতি রঙ অন্য রঙ টানে
তারা পরস্পর মিশতে চায়
তবু কে তোমায় পায়
জ়ীবনতো আর রংধনু নয়
তুমি কি তা মানো?
তোমার চোখের রঙ্গে চুলের সংগে
আমার মহাকাল যুক্ত হয়েছিল- তাই
আমরা এক পৃথিবীর বাসিন্দা হই
তবু জানা থাকুক
আমি দূরেই থাকি- এবং
তোমার বহুরুপী ব্যঞ্জনা তেমনি কাছে টানে
যারা গিয়েছে তারা জানে
তুমি আর কি এমনি স্বভাব
ছুটছে তোমার ট্রেন পাশে যন্ত্রনার নাদ
"ভালবাসাকে ভালবাসা হতে না দেওয়া
মানুষের সবচেয়ে বড় অপরাধ" ।।

আজাদ হিন্দ সুপার ফাস্ট ১৭৭২০০৮

No comments: