Wednesday, October 31, 2007

দিনলিপি – পূজো ১৪১৪(Durgapuja Festival at Pune,India)

পূজো দেখতে গিয়েছিলাম গতকাল...আজও......দূর্গাপূজা.....পুণে।
গতকাল কালীবাড়ি আজ কংগ্রেস ভবন।
এই দুটো জায়গায় পুণের বাঙ্গালি বাসিন্দারা পূজো উদযাপন করছে...এলাহি কারবার।
গতকাল কালীবাড়ি... পূজোর মন্ডপ আহামরি তেমন কিছু ছিলনা অন্তত আজকের কংগ্রেস ভবনের মন্ডপের কাছে...তারপরও লোক সমাগম নেহায়েত মন্দ ছিলনা আর হবেই না কেন যখন সব কিছুর পর(আগেও হতে পারে)
একটা বাণিজ্যিক চাহিদা কিংবা উদ্দেশ্য থাকে...।
গতকাল সেখানে নাটক মনচায়িত হয়েছিল...অংশগ্রহনে কলকাতা হতে আগত শিল্পীরা যারা সেখানে টিভি সিরিয়ালে অভিনয়ে পারদর্শী...দেখা হয়নি তাদের অভিনয়...তার আগেই ওই জায়গা হতে বিদায় নিয়ে ছিলাম তবে শুরতে দুটো গান শোনার সৌভাগ্য হয়েছিলো...হায় গান সোনার গান তুমি আর এসোনা...দ্বিতীয় গানের আগে জনাব গায়ক সাহেব গানের শেষ লাইন দুটো মনযোগ দিয়ে শোনার জন্য অনুরুধ করেন......রেল গাড়ি যায় চলে ঝিক ঝিক(আগে এইটা জানতাম না!)...একদমই বাজে ... যেমন শিল্পী তেমনই সাউন্ড সিস্টেম
আচ্ছা কালীর মন্দিরে দূর্গার পূজো...কালী মাইন্ড করতেছে নাতো ?
আমার বন্ধু সৈরন চাকমা জানতে চাইলো
মাইন্ড করলে সাইন করা যায়না
গতকাল অষ্টমী ছিলো... আজ ওখানে ম্যাজিক শো হবার কথা...দশমীর দিনে হবে বোম্বের হট... শট...নটি... বটি...নায়িকা তনুশ্রী দত্তের ব্যলে(বালের) ড্যান্স............ইস্‌
পূজো কম্পাউন্ডে ছিল বেশ কিছু খাবারের স্টল...... যা ছিল নামেই বাঙ্গালী কিন্তু বিক্রি হচ্ছিলো সব চাইনিজ্‌, জাপানিজ্‌ খাবার...কাবাবের আইটেমও ছিল বেশ.........পূজোয় নন ভেজ!
আজ নবমী তে কংগ্রেস ভবনে...আয়োজন বেশ... অন্তত ধূমপানের জায়গা হতে স্টেজ দেখা যাচ্ছিলো...একটা কমিক রিলিফ
চন্ডালিকার আয়োজন ছিলো...জীবনে এই প্রথম চন্ডালিকার ভিন্ন রকম পারফমেন্স দেখলাম...ভিজুয়্যাল ও সরাসরি থিয়েট্রিক্যাল(এনালগ) কম্বিনেশন...মাল্টিমিডিয়া থিয়েটারও বলা যায়।
আমার কিছু বন্ধু বান্ধবও জুটলো...পুণে ফিল্ম ইন্সটিউটের...বেশীর ভাগই কলকাতার...
আমার বাহকের বাসায় ফেরার কোন তাড়া না থাকলেও তার তাড়নে ত্বরণ জুগিয়ে আমাকে সেই সময় বিদায় নিতে হয়েছিলো...... পূজো কম্পাউন্ডে বোধকরি নড়নক্ষম...চলনক্ষম দেবীর অভাব...এবং তার আক্ষেপ...বিক্ষিপ্ত হয়েছিলো তার চলে আসার পথে মটরবাইকের ভট ভট শব্দে

আগামীকাল দশমী......এবং আমি কাল কোথাও যাব............... না।।

গতকাল বাসায় ফিরার পথে আমার বাহকের একহাতে ছিলো দা লিভিং গড ......বই অন্য হাতে ছিল অ্যালকোহলের বোতল...কম্বিনেশন! .........মাতাল না হলে কি কর্মে ধর্ম আসে ?

তথাপি দেবী দর্শনে গিয়ে দেবীর সম্মুখে স্বল্প বসনায় অপ্সরার নৃত্যের উত্তেজনায় আমি ছিলাম উত্‌মেজিত চরমভাবে পুল...কিত্‌.........চোখতো শুধু এক জায়গাতেই আটকে ছিলো......কি নৃত্যই না ছিলো...........................।।

No comments: