Wednesday, October 31, 2007

উপলব্দি

আমি জানি তোমাকে
আমি জানিনা
কে?
যখন দেখি- তোমার
চুলের প্রশংসায় সবাই সপ্তমুখ
কেউ কেউ আড়াল খোঁজে
হারাবে বলে-
কেঊ আবার তার ছায়ায়
নিদ্রা নিতে চায়
তখন মনে হয়- আমি কি জানি?
তখন আমি মোটেও এইসব বলি না
আমার নিদ্রায় বালিশ প্রয়োজন
অতঃপর শ্যাম্পুর ঘ্রান ততটা
সহায়ক নয়-
অন্তত ঘুমের সময়
চুল তোমার বেকার অন্ধকার বিদিশার নিশা
আমি সেই কাথাঁও বুনিনা
আমি জীবনানন্দও নই।
তোমার চোখ,আখি,নয়ন, নেত্র
ভালবাসার পটভূমি
দৃষ্টিকর্তার মানস পটের
হাহাকার, নয়-ছয়, দিগ্বিদিকতা
যেন ঐ চোখের উত্তল লেন্সে
একীভূত হয়ে আশ্রয় খোঁজে
আরও গভীরে- যেখানে
সমুদ্র-মহাসমুদ্র-উপসমুদ্র
দৃষ্টিকর্তা পৃথিবীর এক ভাগ স্থলে দাড়াঁয়ে
তোমার চোখের আড়ালস্থ পৃথিবীর তিন ভাগ জলকে-
আশ্রয় করে
ঢেউয়ে ঢেউয়ে লুটোপুটি খেলে
তবুও আমি এইসব ইংগিত করিনা
আমি সাতাঁরে আনাড়ি
পাখির নীড়ের মতো চোখ তুলো
আমি তাও বলিনি
পাখি নই-সেই নীড়ও তাই অর্‌থহীন
তোমার চোখ, চুল, ওষ্ঠ- ব্যক্তি তুমি
গুনমুগ্ধ করেছো সবাইকে
এই সবাইতে - সকলেই আছে
যারা ভাবে সৌন্দর্যে জ্বলসিত-
তুমি এক পৌরাণিক দেবী
আমি চিনিনা তাকে
আমি চিনি
তুমি দেবী ছিলে
তুমি কখনই দেবী ছিলেনা।

খৃষ্টাব্দ’২০০৭

No comments: